রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)

কক্সবাজার ও বান্দরবানের দু’টি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রতিনিধিরা। এ সময় রোহিঙ্গারা মিয়ানমারের রাখাইন রাজ্যে তাদের ওপর সংঘটিত গণহত্যা-নির্যাতনের ব্যাপারে আইসিসির প্রতিনিধিদের অবহিত করেন।

শনিবার প্রতিনিধি দলের ৬ সদস্য কক্সবাজারের উখিয়ার কুতুপালং এবং বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু কোনার পাড়ার শূন্য রেখায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন।

উখিয়া থানার ওসি আবুল মনছুর জানান, শনিবার সকাল ১০টার দিকে কুতুপালং ১৭ নং ক্যাম্প পরিদর্শনে আসে আইসিসির প্রতিনিধিদল। ক্যাম্প ইনচার্জ ওবাইদুলল্গাহর কার্যালয়ে দেড় ঘন্টাব্যাপী আলোচনা করেন তারা।

কুতুপালং থেকে আইসিসি প্রতিনিধিরা বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু কোনার পাড়ায় শূন্য রেখায় অবস্থিত রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান। তাদের কাছে রোহিঙ্গাদের নেতা দিল মোহাম্মদ নির্যাতনের বর্ণনা তুলে ধরেন। তিনি জানান, মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চরম অত্যাচার, নির্যাতন, নিপীড়ন ও গণহত্যা চালানো হয়েছে। শিশুদের আগুনে পুড়িয়ে মারা হয়েছে। বাড়িঘর লুটপাট করা হয়েছে। দিল মোহাম্মদ আইসিসি প্রতিনিধিদের জানান, তারা শরনার্থী হিসেবে বাংলাদেশে আর থাকতে চাননা। নিজ দেশ মিয়ানমারে ফিরে গিয়ে নিজেদের বাড়িতে বসবাস করতে চান তারা।

রোহিঙ্গারা মিয়ানমারে গণহত্যা এবং মানবতাবিরোধী অপরাধ হয়েছে কিনা বিষয়টি খতিয়ে দেখার পর ওই দেশের জেনারেলদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত শুরু করতে আইসিসির প্রতিনিধিরা বাংলাদেশে এসেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *