ক্রিকেটে আসছে স্মার্ট বল

দেখতে আর পাঁচটা ক্রিকেট বলের মতোই। কিন্তু খুললেই চমকে উঠতে হবে। সেই বলের পেটে থাকবে মাইক্রোচিপ। প্রযুক্তিগত দিক থেকে ক্রিকেটে কিছু না কিছু পরিবর্তন আসছে। ব্যাট থেকে শুরু করে জার্সি! ক্যামেরা থেকে শুরু করে স্কোরবোর্ড! সবেতেই এখন আধুনিকতার ছাপ স্পষ্ট। আর এবার সেই আধুনিকতার ছোঁয়া পাচ্ছে ক্রিকেট বল। পেটে মাইক্রোচিপ নিয়ে আসছে নতুন ক্রিকেট বল। সাদা ও লাল বলের পরে এসেছে গোলাপী বল। দিন-রাতের টেস্টে গোলাপী বলে ম্যাচ দেখার সাক্ষী থেকেছেন দর্শকরা।

অস্ট্রেলিয়ার ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা কুকাবুরা একটি নতুন বল আনতে চলেছে। সেই বলের পেটে থাকবে মাইক্রোচিপ। ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক এ প্রতিষ্ঠান নতুন ধরনের বলটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার শেষ ধাপে রয়েছে। এটি চালু করে প্রতিদ্বন্দ্বী ক্রীড়া সরঞ্জাম প্রতিষ্ঠান ‘ডিউক’-কে পেছনে ফেলতে চায় কুকাবুরা। এই স্মার্ট বলের বেশ কিছু সুবিধা রয়েছে। বলের গতির তাৎক্ষণিক পরিসংখ্যান দেবে স্মার্ট বল। আর সেটি কয়েক ধাপে—বল ছাড়ার সময়ের গতি, বাউন্স করার আগের গতি এবং বাউন্স করার পরের গতি। আর এ ব্যাপারে স্মার্ট বলের তথ্য হবে আরও নিখুঁত।

আগামী বিগ ব্যাশের ম্যাচে এই বলে খেলা হতে পারে। অদূর ভবিষ্যতে টেস্ট ক্রিকেটেও এই বল আনার পরিকল্পনা করছে সংস্থাটি।

আম্পায়ারদের দারুন সাহায্য করবে এই স্মার্ট বল। ডিআরএস-এর ক্ষেত্রে আম্পায়ারদের নিখুঁত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে এই বল। এছাড়া এলবিডব্লিউ-এর ক্ষেত্রেও এই বল সঠিক তথ্য দিয়ে সাহায্য করবে। সন্দেহজনক ক্যাচের ক্ষেত্রেও আম্পায়াররা সহায়তা পাবেন। জানা গিয়েছে, বিশ্বের একাধিক টি-২০ লিগের ফ্র্যাঞ্চাইজিদের সঙ্গেও সংস্থার তরফে কথা বলা হয়েছে। তবে সবার আগে বিগ ব্যাশে এই বল দেখা যেতে পারে বলে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *