সমন্বিত ভর্তি পরীক্ষা কতটা উপযোগী বিশ্ববিদ্যালয়ের জন্য

প্রতিটি বিশ্ববিদ্যালয় বছরের পর বছর কাজ করে একটি নির্দিষ্ট মান তৈরির জন্য। এ কারণে দেখা যায়, সবাই সব বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার যোগ্যতা রাখে না। সবাই তো পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পারে না। যত মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়, তত তার কাছে পৌঁছানো কঠিন।

শিক্ষার্থীদের কষ্ট লাঘব করতে সমন্বিত ভর্তি পরীক্ষার কথা চিন্তা করা হচ্ছে। এতগুলো বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে একজন শিক্ষার্থীর পক্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা কঠিন হয়। আবার অনেক সময় একই শিডিউলে দুটি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা একই সময়ে হয়। আবার দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসে পরীক্ষা দেওয়া শিক্ষার্থীদের জন্য কঠিন হয়।

মোটকথা, শিক্ষার্থীদের কষ্ট কমানোর কথা চিন্তা করে এক দিনে একই প্রশ্নে পরীক্ষা নেওয়ার কথা চিন্তা করা হচ্ছে।

কিন্তু

ক. বিশ্ববিদ্যালয়গুলো আলাদা আলাদা ভর্তি পরীক্ষা নেওয়ার কারণে এখানে স্বচ্ছতা অনেক বেশি। সবাই অনেক বেশি কনসার্ন থাকে, যাতে বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট না হয়। কিন্তু কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষাসংক্রান্ত বিপর্যয়ের দায়ভার কে নেবে?

খ. যেহেতু প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আলাদা আলাদা প্রশ্নপত্র থাকে, সেহেতু কোনো একটি বিশ্ববিদ্যালয়ে প্রশ্ন ফাঁস হলেও তা অন্যদের ওপর প্রভাব পড়ে না। কিন্তু কেন্দ্রীয়ভাবে পরীক্ষা নিলে একই প্রশ্ন থাকবে। যা কোনোভাবে ফাঁস হলে পুরো পরীক্ষা বাতিল করতে হবে। মেডিকেল ভর্তি পরীক্ষায় আমরা দেখেছি, কীভাবে প্রশ্নপত্র ফাঁস শিক্ষার্থী–অভিভাবকদের মধ্যে ভোগান্তি সৃষ্টি করে।

গ. সমন্বিত ভর্তি পরীক্ষার ফলে শিক্ষার্থীদের জন্য সবচেয়ে খারাপ দিক হলো একজন শিক্ষার্থী একবারই পরীক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছে। কোনো শিক্ষার্থী কোনো কারণে এই পরীক্ষা না দিতে পারলে তার আর কোনো কিছু করার থাকবে না।

আমার মনে হয়, আমরা খুব তাড়াহুড়ো করে এই সিদ্ধান্ত নিচ্ছি। আরও আলোচনা করে ভালো–খারাপ দিক চিন্তা করে সিদ্ধান্ত নেওয়া যেতে পারত। অন্য দেশ কীভাবে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি করে, তা আমরা বিবেচনা করেছি বলে মনে হয় না। আমার মনে হয়, সমন্বিত ভর্তি পরীক্ষাপদ্ধতি ভবিষ্যতে গলার কাঁটা হবে। এটা একদিকে যেমন বিশ্ববিদ্যালয়ের কনসেপ্টের সঙ্গে যায় না, অন্যদিকে শিক্ষার্থীদের জন্যও এটা ভালো হবে না।

অপরিপক্ব সিদ্ধান্তের ওপর ভিত্তি করে সমন্বিত ভর্তি পরীক্ষাপদ্ধতি বাস্তবায়ন ভবিষ্যতে বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীদের জন্য হিতে বিপরীত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *